নিজের ঢোল নিজেই পেঠাই ! আমার ব্লগ এর জন্মের গত ৫ বছরের কার্যক্রম ফিরে দেখা !



     আমার ব্লগ এর জন্মের গত ৫ বছরের কার্যক্রম ফিরে দেখা !

(নিজের ঢোল নিজে সেটাই ২য়পর্ব)


ইন্টারনেট এ আমার Free Thinking (Blog Of Abdur Rouf) ব্লগের জন্মের আজ ৫বছর পূর্ণ হয়েছে আজ ৩১ড়িসেম্বর /২০১৭ তে । আমার ব্লগের জন্মের দিন google থেকে জানতে চেয়েছে , যে অবসর প্রাপ্ত আমি ৬৪ বছরের বয়সে কি এর কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম হব কী না ? কারণ এই বয়সের সীমিত সংখ্যক মানুষের ইন্টারনেট ব্লগের কার্যক্রম চলছে সারা বিশ্বে । আমি আশাবাদ প্রকাশ করায় google আমাকে ব্লগ প্রকাশ করার অনুমতি প্রদান করে । আমার ব্লগে বিভিন্ন ধরনের লেখার posting প্রকাশ করা হয় । আমার মৌলিক সীমিত নিজের লেখা ছাড়াও ও অন্যান্য অনেক লেখালেখি সংক্ষিপ্ত করে আমি আমার ব্লগে প্রকাশ করেছি । এর মধ্যে উল্লেখযোগ্য হলো সংক্ষেপ করে আমি আরোজ আলি মাতুব্বর , হুমায়ূন আজাদ , অভিজিৎ রায় , ক‍্যারণ আর্মস্ট্রংয়ের ইসলামের ইতিহাস ও শীয়াদের ও সুন্নীদের ভাগাভাগি হওয়ার ইতিহাস ছাড়াও মৌলানা মহীউদ্দীন অনুদিত কুরআন শরীফ তফসির এর সুরা বাকারার কিছু অংশ ও প্রকাশ করেছি । তার মধ্যে ওহী নাযিল এর পদ্ধতি , রামাদান এর প্রথম প্রচলন করার ইতিহাস ছাড়াও নবী ইউসুফের কাহিনী , নারী বিলকিস এর কাহিনী এবং ডঃ মজিবুর রহমান প্রনীত এবং জেদ্দায় প্রকাশিত কোরআন উল করিম তফসিল থেকে ইসলাম ও ইহুদী ধর্মের কোরবানির ঐতিহাসিক কাহিনী ইত‍্যাদি । দার্শনিক বার্ট্রান্ড রাসেলের আত্মজীবনীমূলক অনুদিত বই (পান্না লাল কতৃক অনুবাদ ,) থেকে কয়েকটি অনেক অংশের সংক্ষিপ্ত লেখা ও প্রকাশ করেছি । সিলেটের ও কাছাড়ের উপর সুজিত চৌধুরীর লেখা ইতিহাসের কিছু অংশের সংক্ষিপ্তভাবে প্রকাশ ছাড়াও কবি রবীন্দ্রনাথ এর ছেলের আত্ম জীবনী মুলক বইতে Age of life -এর অনুবাদ থেকে ও কবিগুরুর পারিবারিক ইতিহাস ইত‍্যাদিও প্রকাশিত করার চেষ্টা করেছি । মৌলবাদী বিভিন্ন আবির্ভাব এর কারণ বিশ্লেষণ করা লেখা ও প্রকাশ করেছি । বেগম রোকেয়া ও বিদ্রোহী কবি নজরুল ইসলামের কিছু অজানা কাহিনী অন‍্যের লেখা থেকে প্রকাশ করেছি । কাজী মোতাহার হোসেনের ও ২/৩ টি লেখা জনকন্ঠ থেকে সংক্ষেপ করে প্রকাশ করেছি । মুনতাসীর মামুনের অনেক লেখা জনকন্ঠ থেকে সংক্ষিপ্ত করে প্রকাশ করেছি ।


উইকিপিডিয়া থেকে ও কিছু তথ্য মূলক লেখা প্রকাশিত হয়েছে । পরে বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে বেশ কিছু হলিউড এর অস্কারজয়ী সিনেমা ও প্রকাশ করেছি ।সত‍্যজিৎ রায়ের বিখ্যাত বাংলা ছবি ও প্রকাশ করেছি । ১৯৭১ সালের মার্চ মাসের আমার স্মৃতি মূলক লেখা প্রকাশ করেছি । একে খন্দকার এর লেখা এ দিক ও দিক বইয়ের আলোচনা করতে বাংলাদেশের স্বাধীনতার সময় , স্থান ইত‍্যাদি সারমিন হোসেন ও ব্যারিষ্টার আমিরুল ইসলাম এর বই ও লেখা থেকে প্রমাণিত তথ‍্য প্রকাশ করেছি । মুনতাসীর মামুন এর জনকন্ঠ পত্রিকায় প্রকাশিত লেখা থেকে জেনারেল মঞ্জুর হত্যার বিবরণ সহ তাকে কে কিভাবে হত‍্যা করা হয়েছে তার সাক্ষাৎকার ভিত্তিতে একটি লেখার কিছু তথ্য প্রকাশ করেছি ।সেক্সপিয়ারের অথেলো নাটকের সংক্ষিপ্ত রূপ ও প্রকাশ করেছি । বর্তমান সময়ে অনেক মেডিক্যাল ট্রিপ স প্রকাশ আরম্ভ করেছি । গত ৫বছরে পাঠক/ভিউয়ার দুই লাখ অতিক্রম করেছে । google appriciate করেছে ।তবে আমার ব্লগটি non commercial হওয়ায় কোনো রিনিমারেশন পাচ্ছি না । আমি যাদের লেখা বই বা প্রবন্ধ বা প্রতিবেদন এবং লিংক ইত‍্যাদি সংক্ষেপ করে লিখেছি বা পেষ্ট করে আমার ব্লগে প্রকাশ করেছি আজ তাদের সবারই প্রতি আমার কৃতজ্ঞতা স্বীকার করছি এবং তাদের কে আমার অনেক অনেক ধন্যবাদ জ্ঞাপন করছি । আজ পর্যন্ত আমি ২৪০০ শতাধিক ঐ ধরনের লেখা আমার ব্লগে প্রকাশ করেছি । বর্তমানে আমার ব্লগের ২৫পৃষ্টা চলছে । google কে ও আমার ধন‍্যবাদ জানাচ্ছি । google কে দেয়া আমার কথা এখন পর্যন্ত ৫বছর ধরে পালন করছি । গত বছর থেকে বাংলাদেশ ও ভারত ছাড়া বিশ্বের অন্য সব মুসলিম দেশগুলো আমার এই ব্লগটি বন্ধ করে দিয়েছে । এটি GOOGLE থেকে আমাকে জানিয়েছে ।

( 23 ডিসেম্বর, 2017 10:00 am – 30 ডিসেম্বর, 2017 9:00 am )


পোস্টগুলি ;- 2473)

পরিসংখ্যান

নিরীক্ষণ
পোস্টগুলি
ট্রাফিক উৎস
শ্রোতা
প্রচারাভিযান
পৃষ্ঠাসমূহ
লেআউট
থিম
সেটিংস
পঠন তালিকা
সহায়তা
পরিষেবার শর্তাদি
গোপনীয়তা
সামগ্রী নীতি


Blogger পৃষ্ঠা দেখার রেখচিত্র

আজকের পৃষ্ঠাদর্শন

২৭৪
গতকালের পৃষ্ঠাদর্শন

২,৬৮৪
গত মাসের পৃষ্ঠাদর্শন

৩৩,২৩৮

সর্ব সময়ের ইতিহাস পৃষ্ঠাদর্শন

২০৫,২৫২


ব্লগ দর্শকদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় দেশের তালিকা ।

প্রবেশ 
পৃষ্ঠাদর্শন

ফ্রান্স
11966

মার্কিন যুক্তরাষ্ট্র
1069

যুক্তরাজ্য
687


পোল্যান্ড
675

বাংলাদেশ

667



ইতালি

505

ইউক্রেন

433

জার্মানি

103

ভারত

67

কানাডা

62


মন্তব্যসমূহ