রবীন্দ্রসঙ্গীতে পাশ্চাত্যের প্রভাব
***************************
***************************
রবীন্দ্রনাথের কাছে এই পুরো জগৎই ছিল বাণীময় এবং সুরময়। তাই তো তিনি জগতের যেখানেই গেছেন সেখানেই সুর খুঁজে পেয়েছিলেন। যেখান থেকে যে অভিজ্ঞতাটুকু নিয়েছিলেন তার নিজস্বতা দিয়ে আবার নতুন কিছু উপহার দিয়েছেন। রাগ সঙ্গীত, বাউল সঙ্গীত, প্রাদেশিক সঙ্গীত, বৈষ্ণব পদাবলি, পাশ্চত্য সঙ্গীত সব জায়গা থেকেই রবীন্দ্রনাথ ঠাকুর তার সঙ্গীত ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন। পাশ্চাত্য সঙ্গীতের সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম পরিচয়টা তার পরিবারেই এবং সেটা খুব কম বয়সেই। পাশ্চত্য সঙ্গীতের ক্ষেত্রে অগ্রজ জ্যোতিরিন্দ্রনাথের অবদান অনেক বেশি। রবীন্দ্রনাথ বলেছেন, ‘...পিয়ানো বাজাইয়া জ্যোতিদাদা নতুন নতুন সুর তৈরি করায় মাতিয়াছিলেন। প্রত্যহই তাহার অঙ্গুলি নৃত্যের সঙ্গে সঙ্গে সুরবর্ষণ হইতে থাকিত। ...তাহার সেই সদ্যোজাত সুরগুলিকে কথা দিয়া বাঁধিয়া রাখিবার চেষ্টায় নিযুক্ত ছিলাম।’ এরপর রবীন্দ্রনাথ ঠাকুর যখন বিলেতে পড়তে যান সেখানে পাশ্চাত্যের সঙ্গীতের সঙ্গে আরও বেশি পরিচিত হওয়ার সুযোগ পান। জীবনের নানা সময়ে তিনি যেখানেই গেছেন সেখানকার সঙ্গীতের প্রতি তার আগ্রহের কোনো কমতি ছিল না। ইংরেজি তথা ইউরোপ আইরিশ, স্কটিশ সঙ্গীতে তিনি মুগ্ধ ছিলেন। ইউরোপীয় সঙ্গীতের রস আস্বাদন প্রসঙ্গে ‘জীবনস্মৃতি’ গ্রন্থে রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন, ‘আমি যথার্থই য়ুরোপীয় সঙ্গীতের রসভোগ করিয়াছি তখনই বারম্বার মনের মধ্যে বলিয়াছি ইহা রোমান্টিক- ইহা মানবজীবনের বিচিত্রতাকে গানের সুরে অনুবাদ করিয়া প্রকাশ করিতেছে। আমাদের সঙ্গীতে কোথাও কোথাও সে চেষ্টা নাই যে তাহা নহে, কিন্তু সে চেষ্টা প্রবল ও সফল হইতে পারে নাই।’ বিদেশী সুরে প্রভাবিত হয়ে উল্লেখযোগ্য কিছু রবীন্দ্রসঙ্গীত হচ্ছে, ‘আমি চিনি গো চিনি,’ ‘তোমার হল শুরু’, ‘ফুলে ফুলে ঢলে ঢলে’, ‘পুরানো সেই দিনের কথা’, ‘ক্লান্তি আমার ক্ষমা কর প্রভু’, ‘কতবার ভেবেছিনু’ ইত্যাদি। এছাড়াও ‘বাল্মীকি প্রতিভা’, ‘কালমৃগয়া’, ‘মায়ার খেলা’ গীতিনাট্যের গানেও পাশ্চাত্য সুরের অনেক বেশি প্রভাব পরিলক্ষিত হয়। যারা শুধুমাত্র পিয়ানো বা গিটার বাজিয়ে বর্তমানে রবীন্দ্রসঙ্গীত চর্চা করেন বা পরিবেশন করেন তাদের অনেককেই সমালোচনা এখনও শুনতে হয়। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুর নিজেও পিয়ানো ও বেহালাজাতীয় যন্ত্রের সুরে মোহগ্রস্থ ছিলেন।
...
আমার একলা আকাশ💢💢💢
______ রবীন্দ্র সঙীত
নাই বা ডাকো রইব তোমার দ্বারে,
মুখ ফিরালে ফিরব না এইবারে ॥
বসব তোমার পথের ধুলার 'পরে,... ( click link wthen click see more )
See Moreমুখ ফিরালে ফিরব না এইবারে ॥
বসব তোমার পথের ধুলার 'পরে,... ( click link wthen click see more )
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন