হুমায়ুন আজাদের ভাল মন্দ ১৬৬ টা বিখ্যাত উক্তি :

  
        


           হুমায়ুন  আজাদের  ভাল মন্দ  ১৬৬ টা  বিখ্যাত  উক্তি :

 

       তাজ  সৈয়দাবাদী

 


১। মানুষ সিংহের প্রশংসা করেকিন্তু আসলে গাধাকেই পছন্দ করে।

২। পুঁজিবাদের আল্লার নাম টাকামসজিদের নাম ব্যাংক।

৩। সুন্দর মনের থেকে সুন্দর শরীর অনেক আকর্ষনীয়। কিন্তু ভন্ডরা বলেন উলটো কথা।

৪। হিন্দুরা মুর্তিপূজারীমুসলমানেরা ভাবমুর্তিপূজারী। মুর্তিপূজা নির্বুদ্ধিতাআর ভাবমুর্তিপূজা ভয়াবহ।
৫। মিনিষ্টার’ শব্দের মূল অর্থ ভৃত্য। বাংলাদেশের মন্ত্রীদের দেখে শব্দটির মূল অর্থই মনে পড়ে।

৬। আমাদের অঞ্চলে সৌন্দর্য অশ্লীলঅসৌন্দর্য শ্লীল। রুপসীর একটু নগ্ন বাহু দেখে ওরা হৈ চৈ করেকিন্তু পথে পথে ভিখিরিনির উলঙ্গ দেহ দেখে ওরা একটুও বিচলিত হয় না।

৭। শ্রদ্ধা হচ্ছে শক্তিমান কারো সাহায্যে স্বার্থোদ্ধারের বিনিময়ে পরিশোধিত পারিশ্রমিক।

৮। আগে কারো সাথে পরিচয় হলে জানতে ইচ্ছে হতো সে কী পাশএখন কারো সাথে দেখা হলে জানতে ইচ্ছে হয় সে কী ফেল?

৯। ব্যর্থরাই প্রকৃত মানুষসফলেরা শয়তান।

১০। পরমাত্মীয়ের মৃত্যুর শোকের মধ্যেও মানুষ কিছুটা সুখ বোধ করে যে সে নিজে বেঁচে আছে।

১১। জনপ্রিয়তা হচ্ছে নেমে যাওয়ার সিঁড়ি। অনেকেই আজকাল জনপ্রিয়তার পথে নেমে যাচ্ছে।

১২। উন্নতি হচ্ছে ওপরের দিকে পতন। অনেকেরেই আজকাল ওপরের দিকে পতন ঘটছে।

১৩। প্রতিটি দগ্ধ গ্রন্থ সভ্যতাকে নতুন আলো দেয়।

১৪। বাঙলার প্রধান ও গৌণ লেখকদের মধ্যে পার্থক্য হচ্ছে প্রধানেরা পশ্চিম থেকে প্রচুর ঋণ করেনআর গৌণরা আবর্তিত হন নিজেদের মৌলিক মূর্খতার মধ্যে।

১৫। মহামতি সলোমনের নাকি তিন শো পত্নীআর সাত হাজার উপপত্নী ছিলো। আমার মাত্র একটি পত্নী। তবু সলোমনের চরিত্র সম্পর্কে কারো কোনো আপত্তি নেইকিন্তু আমার চরিত্র নিয়ে সবাই উদ্বিগ্ন।

১৬। বাঙালি যখন সত্য কথা বলে তখন বুঝতে হবে পেছনে কোনো অসৎ উদ্দেশ্য আছে।

১৭। আধুনিক প্রচার মাধ্যমগুলো অসংখ্য শুয়োরবৎসকে মহামানবরূপে প্রতিষ্ঠিত করেছে।

১৮। অধিকাংশ রূপসীর হাসির শোভা মাংসপেশির কৃতিত্বহৃদয়ের কৃতিত্ব নয়।

১৯। পাকিস্তানিদের আমি অবিশ্বাস করিযখন তারা গোলাপ নিয়ে আসেতখনও।

২০। আবর্জনাকে রবীন্দ্রনাথ প্রশংসা করলেও আবর্জনাই থাকে।

২১। নিজের নিকৃষ্ট কালে চিরশ্রেষ্ঠ ব্যক্তিদের সঙ্গ পাওয়ার জন্য রয়েছে বইআর সমকালের নিকৃষ্ট ব্যক্তিদের সঙ্গ পাওয়ার জন্যে রয়েছে টেলিভিশন ও সংবাদপত্র।

২২। শৃঙ্খলপ্রিয় সিংহের থেকে স্বাধীন গাধা উত্তম।

২৩। প্রাক্তন বিদ্রোহীদের কবরে যখন স্মৃতিসৌধ মাথা তোলেনতুন বিদ্রোহীরা তখন কারাগারে ঢোকেফাসিঁকাঠে ঝোলে।

২৪। একনায়কেরা এখন গণতন্ত্রের স্তব করেপুজিঁপতিরা ব্যস্ত থাকে সমাজতন্ত্রের প্রশংসায়।

২৫। পুরস্কার অনেকটা প্রেমের মতোদু-একবার পাওয়া খুবই দরকারএর বেশি পাওয়া লাম্পট্য।
২৬। বেতন বাঙলাদেশে এক রাষ্ট্রীয় প্রতারণা। এক মাস খাটিয়ে এখানে পাঁচ দিনের পারিশ্রমিক দেয়া হয়।

২৭। কবিরা বাংলার বস্তিতে থাকেসিনেমার সুদর্শন গর্দভেরা থাকে শীতাতপনিয়ন্ত্রিত প্রাসাদে।

২৮। মানুষের ওপর বিশ্বাস হারানো পাপতবে বাঙালির ওপর বিশ্বাস রাখা বিপজ্জনক।

২৯। বুদ্ধিজীবীরা এখন বিভক্ত তিন গোত্রে। ভন্ডভন্ডতরভন্ডতম।

৩০। শিক্ষকের জীবনের থেকে চোরচোরাচালানিদারোগার জীবন অনেক আকর্ষণীয়। এ সমাজ শিক্ষক চায় নাচোর-চোরাচালানি-দারোগা চায়।

৩১। শয়তানের প্রার্থনায় বৃষ্টি নামে নাঝড় আসেতাতে অসংখ্য সৎ মানুষের মৃত্যু ঘটে।

৩২। যে বুদ্ধিজীবী নিজের সময় ও সমাজ নিয়ে সন্তুষ্টসে গৃহপালিত পশু।

৩৩। পা বাংলাদেশেমাথার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ। পদোন্নতির জন্যে এখানে সবাই ব্যগ্র।

কিন্তু মাথার যে অবনতি ঘটছেতাতে কারো কোনো উদ্বেগ নেই।

৩৪। এখানকার একাডেমিগুলো সব ক্লান্ত গর্দভমুলো খাওয়া ছাড়া ওগুলোর পক্ষে আর কিছু অসম্ভব।
৩৫। জন্মাতরবাদ ভারতীয় উপমহাদেশের অবধারিত দর্শন। এ অঞ্চলে এক জন্মে পরীক্ষা দিতে
হয়আরেক জন্মে ফল বেরোয়দু-জন্ম বেকার থাকতে হয়এবং ভাগ্য প্রসন্ন হলে কোন এক জন্মে চাকুরি মিলতেও পারে।

৩৬। রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার পাওয়ার দরকার ছিলো নাকিন্তু দরকার ছিলো বাংলা সাহিত্যের। পুরস্কার না পেলে হিন্দুরা বুঝতো না যে রবীন্দ্রনাথ বড় কবিআর মুসলমানেরা রহিমকরিমকে দাবি করতো বাংলার শ্রেষ্ঠ কবি হিসেবে।

৩৭। বাংলাদেশে কয়েকটি নতুন শাস্ত্রের উদ্ভব ঘটেছেএগুলো হচ্ছে স্তুতিবিজ্ঞানস্তব সাহিত্যসুবিধা দর্শন ও নমস্কারতত্ত্ব।

৩৮। এখানে অসতেরা জনপ্রিয়সৎ মানুষেরা আক্রান্ত।

৩৯। টেলিভিশননিকৃষ্ট জিনিশের একনম্বর পৃষ্ঠপোষকহিরোইন প্যাথেডিনের থেকেও মারাত্মক। মাদক গোপনে নষ্ট করে কিছু মানুষকেটেলিভিশন প্রকাশ্যে নষ্ট করে কোটি কোটি মানুষকে।

৪০। পৌরানিক পুরুষেরা সামান্য অভিজ্ঞতা ভিত্তি করে অসামান্য সব সিদ্ধান্ত নিতেন। যযাতি পুত্রের কাছে থেকে যৌবন ধার করে মাত্র এক সহস্র বছর সম্ভোগের পর সিদ্ধান্তে পৌছেন যে সম্ভোগে কখনো তৃপ্তি আসে না! এতো বড়ো একটি সিদ্ধান্তের জন্যে সহস্র বছর খুবই কম সময় : আজকাল কেউ এতো কম অভিজ্ঞতায় এতো বড়ো একটি সিদ্ধান্ত নেয়ার সাহস করবে না।

৪১। অভিনেতারা সব সময়ই অভিনেতাতারা যখন বিপ্লব করে তখন তারা বিপ্লবের অভিনয় করে। এটা সবাই বোঝেশুধু তারা বোঝে না।

৪২। বাংলাদেশের প্রধান মূর্খদের চেনার সহজ উপায় টেলিভিশনে কোনো আলোচনা-অনুষ্ঠান দেখা। ওই মূর্খমন্ডলিতে উপস্থাপকটি হচ্ছেন মূর্খশিরোমণি।

৪৩। পৃথিবী জুড়ে প্রতিটি নরনারী এখন মনে করে তাদের জীবন ব্যর্থকেননা তারা অভিনেতা বা অভিনেত্রী হতে পারে নি।

৪৪। মৌলিকতা হচ্ছে মঞ্চ থেকে দূরে অবস্থান।
৪৫। এরশাদের প্রধান অপরাধ পরিবেশদূষন : অন্যান্য সরকারগুলো পুরুষদের দূষিত করেছেএরশাদ দূষিত করেছে নারীদেরও।

৪৬। বাঙ্গালি একশো ভাগ সৎ হবেএমন আশা করা অন্যায়। পঞ্চাশ ভাগ সৎ হলেই বাঙ্গালি পুরস্কার দেয়া উচিত।

৪৭। একজন চাষী বা নদীর মাঝি সাংস্কৃতিকভাবে যতোটা মূল্যবানসারা সচিবালয় ও মন্ত্রীপরিষদও ততোটা মূল্যবান নয়।

৪৮। মানুষ ও কবিতা অবিচ্ছেদ্য। মানুষ থাকলে বুঝতে হবে কবিতা আছে : কবিতা থাকলে বুঝতে হবে মানুষ আছে।

৪৯। বাঙ্গালি আন্দোলন করেসাধারণত ব্যর্থ হয়কখনোকখনো সফল হয়এবং সফল হওয়ার পর মনে থাকে না কেনো তারা আন্দোলন করেছিলো।

৫০। এখন পিতামাতারা গৌরব বোধ করেন যে তাঁদের পুত্রটি গুন্ডা। বাসায় একটি নিজস্ব গুন্ডা থাকায় প্রতিবেশীরা তাঁদের সালাম দেয়মুদিদোকানদার খুশি হয়ে বাকি দেয়বাসার মেয়েরা নির্ভয়ে একলা পথে বেরোতে পারেএবং বাসায় একটি মন্ত্রী পাওয়ার সম্ভাবনা থাকে।

৫১। এদেশের মুসলমান এক সময় মুসলমান বাঙ্গালিতারপর বাঙ্গালি মুসলামানতারপর বাঙ্গালি হয়েছিলোএখন আবার তারা বাঙ্গালি থেকে বাঙ্গালি মুসলমানবাঙ্গালি মুসলমান থেকে মুসলমান বাঙ্গালিএবং মুসলমান বাঙ্গালি থেকে মুসলমান হচ্ছে। পৌত্রের ঔরষে জন্ম নিচ্ছে পিতামহ।

৫২। নিন্দুকেরা পুরোপুরি অসৎ হতে পারেন নাকিছুটা সততা তাঁদের পেশার জন্যে অপরিহার্যকিন্তু প্রশংসাকারীদের পেশার জন্য মিথ্যাচারই যথেষ্ট।

৫৩। বাস্তব কাজ অনেক সহজ অবাস্তব কাজের থেকে আট ঘন্টা একটানা শ্রম গাধাও করতে পারেকিন্তু একটানা এক ঘন্টা স্বপ্ন দেখা রবীন্দ্রনাথের পক্ষেও অসম্ভব।

৫৪। প্রতিটি সার্থক প্রেমের কবিতা বলতে বোঝায় যে কবি প্রেমিকাকে পায় নিপ্রতিটি ব্যর্থ প্রেমের কবিতা বোঝায় যে কবি প্রেমিকাকে বিয়ে করেছে।

৫৫। তৃতীয় বিশ্বের নেতা হওয়ার জন্যে দুটি জিনিশ দরকার : বন্দুক ও কবর।

৫৬। প্রতিটি বিজ্ঞাপনে পণ্যটির থেকে পণ্যাটি অনেক লোভনীয়তাই ব্যর্থ হচ্ছে বিজ্ঞাপনগুলো।

দর্শকেরা পণ্যের থেকে পণ্যাটিকেই কিনতে ও ব্যবহার করতে অধিক আগ্রহ বোধ করে।

৫৭। কোন দেশের লাঙলের রূপ দেখেই বোঝা যায় ওই দেশের মেয়েরা কেমন নাচেকবিরা কেমন কবিতা লেখেনবিজ্ঞানীরা কি আবিষ্কার করেনআর রাজনীতিকেরা কতোটা চুরি করে।

৫৮। যারা ধর্মের বৈজ্ঞানিক ব্যাখ্যা দেয়তারা ধার্মিকও নয়বিজ্ঞানীও নয়। শুরুতেই স্বর্গ থেকে যাকে বিতারিত করা হয়েছিলোতারা তার বংশধর।

৫৯। যতোদিন মানুষ অসৎ থাকেততোদিন তার কোনো শত্রু থাকে নাকিন্তু যেই সে সৎ হয়ে উঠেতার শত্রুর অভাব থাকে না।

৬০। এদেশে সবাই শিক্ষানুরাগী ও সমাজসেবক : দারোগার শোকসংবাদেও লেখা হয়, ‘তিনি শিক্ষানুরাগী ও সমাজসেবক ছিলেন

৬১। শিল্পকলা হচ্ছে নিরর্থক জীবনকে অর্থপূর্ণ করার ব্যর্থ প্রয়াস।
৬২। কিছু বিশেষন ও বিশেষ্য পরস্পরসম্পর্কিতবিশেষ্যটি এলে বিশেষন আসেবিশেষন এলে বিশেষ্য আসে। তারপর একসময় একটি ব্যবহার করলেই অন্যটি বোঝায়দুটি একসাথে ব্যবহার করতে হয় না। যেমন : ভন্ড বললেই পীর আসেআবার পীর বলতেই ভন্ড আসে। এখন আর ভন্ড পীর’ বলতে হয় না; ‘পীর’ বললেই ‘ ভন্ড পীর ’ বোঝায়।

৬৩। ভক্ত শব্দের অর্থ খাদ্য। প্রতিটি ভক্ত তার গুরুর খাদ্য। তাই ভক্তরা দিনদিন জীর্ণ থেকে জীর্ণতর হয়ে আবর্জনায় পরিণত হয়।

৬৪। মূর্তি ভাঙতে লাগে মেরুদন্ডমূর্তিপূজা করতে লাগে মেরুদন্ডহীনতা।

৬৫। আমাদের সমাজ যাকে কোনো মূল্য দেয় নাপ্রকাশ্যে তার অকুণ্ঠ প্রশংসা করেআর যাকে মূল্য দেয় প্রকাশ্যে তার নিন্দা করে। শিক্ষকের কোনো মূল্য নেইতাই তার প্রশংসায় সমাজ পঞ্চমুখচোরদারোগাকালোবাজারি সমাজে অত্যন্ত মুল্যবানতাই প্রকাশ্যে সবাই তাদের নিন্দা করে।

৬৬। সৌন্দর্য রাজনীতির থেকে সব সময়ই উৎকৃষ্ট।

৬৭। ক্ষুধা ও সৌন্দর্যবোধের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। যে-সব দেশে অধিকাংশ মানুষ অনাহারীসেখানে মাংসল হওয়া রূপসীর লক্ষণযে-সব দেশে প্রচুর খাদ্য আছেসেখানে মেদহীন হওয়া রূপসীর লক্ষণ। এজন্যেই হিন্দি আর বাঙলা ফিল্মের নায়িকাদের দেহ থেকে মাংস চর্বি উপচে পড়ে। ক্ষুধার্ত দর্শকেরা সিনামা দেখে নামাংস ও চর্বি দেখে ক্ষুধা নিবৃত্ত করে।

৬৮। বাঞ্ছিতদের সাথে সময় কাটাতে চাইলে বই খুলুনঅবাঞ্ছিতদের সাথে সময় কাটাতে চাইলে টেলিভিশন খুলুন।

৬৯। স্তবস্তুতি মানুষকে নষ্ট করে। একটি শিশুকে বেশি স্তুতি করুনসে কয়েকদিনে পাক্কা শয়তান হয়ে উঠবে। একটি নেতাকে স্তুতি করুনকয়েকদিনের মধ্যে দেশকে সে একটি একনায়ক উপহার দেবে।

৭০। ধনীরা যে মানুষ হয় নাতার কারণ ওরা কখনো নিজের অন্তরে যায় না। দুঃখ পেলে ওরা ব্যাংকক যায়আনন্দে ওরা আমেরিকা যায়। কখনো ওরা নিজের অন্তরে যাতে পারে নাকেননা অন্তরে কোনো বিমান যায় না।

৭১। রাজনীতি ও সংস্কৃতি সম্পুর্ণ বিপরীত বস্তু একটি ব্যাধি অপরটি স্বাস্থ্য।
৭২। আগে প্রতিভাবানেরা বিদেশ যেতোএখন প্রতিভাবানেরা নিয়মিত বিদেশ যায়।
৭৩। বিশ্বের নারী নেতারা নারীদের প্রতিনিধি নয় তারা সবাই রুগ্ন পিতৃতন্ত্রের প্রিয় সেবাদাসী।

৭৪। কোন বাঙ্গালি আজ পর্যন্ত আত্মজীবনী লেখে নিকেননা আত্মজীবনী লেখার জন্যে দরকার সততা। বাঙ্গালির আত্মজীবনী হচ্ছে শয়তানের লেখা ফেরেশতার আত্মজীবনী।
৭৫। কারো প্রতি শ্রদ্ধা অটুট রাখার উপায় হচ্ছে তার সাথে কখনো সাক্ষাৎ না করা।
৭৬। মানুষের তুলনায় আর সবই ক্ষুদ্র : আকাশ তার পায়ের নিচেচাঁদ তার এক পদক্ষেপের দূরত্বেমহাজগত তার নিজের বাড়ি।

৭৭। পুরুষ তার পুরুষ বিধাতার হাতে লিখিয়ে নিয়েছে নিজের রচনাবিধাতা হয়ে উঠেছে পুরুষের প্রস্তুত বিধানের শ্রুতিলিপিকর।
৭৮। হিন্দু বিধানে পুরুষ দ্বারা দূষিত না হওয়া পর্যন্ত নারী পরিশুদ্ধ হয় না!
৭৯। সব ধরনের অভিনয়ের মধ্যে শ্রেষ্ঠ হচ্ছে রাজনীতিরাজনীতিকেরা অভিনয় করে সবচেয়ে বড় মঞ্চে ও পর্দায়।

৮০। উচ্চপদে না বসলে এদেশে কেউ মূল্য পায় না। সক্রেটিস এদেশে জন্ম নিলে তাঁকে কোনো একাডেমির মহাপরিচালক পদের জন্যে তদ্বির চালাতে হতো।

৮১। সক্রেটিস বলেছেন তিনি দশ সহস্র গর্দভ দ্বারা পরিবৃত। এখন থাকলে তিনি ওই সংখ্যার ডানে কটি শূন্য যোগ করতেন?

৮২। বাঙালি মুসলমান জীবিত প্রতিভাকে লাশে পরিনত করেআর মৃত প্রতিভার কবরে আগরবাতি জ্বালে।

৮৩। নজরুলসাহিত্যের আলোচকেরা সমালোচক ননতাঁরা নজরুলের মাজারের খাদেম।

৮৪। ভ্রষ্ট বাঙ্গালি ভালোবাসার শ্রেষ্ঠ উপায় তার গালে শক্ত করে একটি চড় কষিয়ে দেয়া।

৮৫। বাঙ্গালির জাতিগত আলস্য ধরা পড়ে ভাষায়। বাঙ্গালির দেরি করে’, ‘চুরি করে’, এমনকি বিশ্রাম করে। বিশ্রাম ও বাঙ্গালির কাছে কাজ।

৮৬। বাঙ্গালি অভদ্রতার পরিচয় রয়েছে বাঙ্গালি ভাষায়। কেউ এলে বাঙ্গালি জিজ্ঞেস করে, ‘কি চাই?’ বাঙ্গালি কাছে আগন্তুক মাত্রই ভিক্ষুক। অপেক্ষা করার অনুরোধ জানিয়ে বাঙালি বলে, ‘দাঁড়ান। বসতে বলার সৌজন্যটুকুও বাঙালির নেই।

৮৭। মানুষ মরণশীলবাঙালি অপমরণশীল।

৮৮। গণশৌচাগার দেখলেই কেনো যেনো আমার বাঙালির আত্মাটির কথা বারবার মনে পড়ে।

৮৯। বিনয়ীরা সুবিধাবাদীসুবিধাবাদীরা বিনয়ী।

৯০। দ্বিতীয়তৃতীয়চতুর্থপঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়েতখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।

৯১। মার্ক্সবাদের কথা শুনলে এখন মোল্লারা ক্ষেপে নাসমাজতন্ত্রের কথা তারা সন্েতাষের সাথেই শোনেকিন্তু শরীরের কথা শুনলে লম্পটরাও ধর্মযুদ্ধে নামে।

৯২। এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নিতুমি কথা বলো।

৯৩। খুব ভেবে চিনতে মানুষ আত্মসমর্পন করেআর অনুপ্রাণিত মুহুর্তে ঘোষনা করা স্বাধীনতা।

৯৪। মানুষ যখন তার শ্রেষ্ঠ স্বপ্নটি দেখে তখনি সে বাস করে তার শ্রেষ্ঠ সময়ে।

৯৫। এ ব-দ্বীপে দালালি ছাড়া ফুল ফোটে নামেঘও নামে না।

৯৬। আমার লেখার যে অংশ পাঠককে তৃপ্তি দেয়সেটুকু বর্তমানের জন্যেআর যে অংশ তাদের ক্ষুব্দ করে সেটুকু ভবিষ্যতের জন্য।

৯৭। বাঙলার বিবেক খুবই সন্দেহজনক। বাঙলার চুয়াত্তরের বিবেক সাতাত্তরে পরিনত হয় সামরিক একনায়কের সেবাদাসে।

৯৮। বাঙলাদেশ অমরদের দেশ। এ-দেশের প্রতি বর্গমিটার মাটির নিচে পাঁচজন করে অমর ঘুমিয়ে আছেন।

৯৯। পাকিস্থানের ইতিহাস ঘাতক আর শহীদদের ইতিহাস। বাঙলাদেশের ইতিহাস শহীদ আর ঘাতকদের ইতিহাস।

১০০। একবার রাজাকার মানে চিরকাল রাজাকারকিন্তু একবার মুক্তিযোদ্ধা মানে চিরকাল মুক্তিযোদ্ধা নয়।

১০১। বাঙলার প্রতিটি ক্ষমতাদখলকারী দল সংখ্যাগরিষ্ঠ দুর্বৃত্তের সংঘ।

১০২। পৃথিবীতে একটি মাত্র দক্ষিনপন্থী সাম্যবাদী দল রয়েছে। সেটি আছে বাঙলাদেশে।

১০৩। আমাদের প্রায়-প্রতিটি মার্ক্সবাদী তাত্ত্বিকের ভেতরে একটি করে মৌলবাদী বাস করে। তারা পান করাকে পাপ মনে করেপ্রেমকে গুনাহ মনে করেকিন্তু চারখান বিবাহকে আপত্তিকর মনে করে না।

১০৪। কবিতা এখন দু-রকমদালালিও গালাগালি।
১০৫। বাঙলাদেশের সাহিত্যে আধুনিকতাপর্বের পর কি আসবে আধুনিকতা-উত্তর-পর্বনা। আসতে দেখছি গ্রাম্যতার পর্ব।

১০৬। পৃথিবী জুড়ে সমাজতন্ত্রের সাম্প্রতিক দুরবস্থার সম্ভবত গভীর ফ্রয়েডীয় কারণ আছে। সমাজতন্ত্রের মার্ক্সীয়লেলিনীয়স্তালিনীয় আবেদন ছিলোকিন্তু যৌনাবেদন ছিলো না।

১০৭। স্বার্থ সিংহকে খচ্চরে আর বিপ্লবীকে ক্লীবে পরিনত করে।

১০৮। অপন্যাস হচ্ছে সে-ধরনের সাহিত্যযা বছরে লাখ টন উৎপাদিত হলেও সাহিত্যের কোনো উপকার হয় নাআর আধ কেজি উৎপাদিত না হলেও কোনো ক্ষতি হয় না।

১০৯। সৎ মানুষ মাত্রই নিঃসঙ্গআর সকলের আক্রমনের লক্ষ বস্তু।

১১০। মধ্যবিত্ত পতিতাদের নিয়ে সমস্যা হচ্ছে তারা পতিতাদের সুখ ও সতীর পূন্য দুটিই দাবি করে।

১১১। বিপ্লবীদের বেশি দিন বাঁচা ঠিক নয়। বেশি বাঁচলেই তারা প্রতিক্রিয়াশীল হয়ে উঠে।

১১২। পুঁজিবাদী পর্বের সবচেয়ে বড়ো ও জনপ্রিয় কুসংস্কারের নাম প্রেম।

১১৩। জীবনের সারকথা কবর।

১১৪। শাড়ি পরে শুধু শুয়ে থাকা যায়এজন্যে বাঙালি নারীদের হাঁটা হচ্ছে চলমান শোয়া।

১১৫। শ্বাশত প্রেম একজনের শরীরে ঢুকে আরেকজনের স্বপ্ন দেখা।

১১৬। প্রেম হচ্ছে নিরন্তর অনিশ্চয়তাবিয়ে ও সংসার হচ্ছে চূড়ান্ত নিশ্চিন্তির মধ্যে আহারনিদ্রাসঙ্গমসন্তানও শয়তানি।

১১৭। ইতিহাস হচ্ছে বিজয়ীর হাতে লেখা বিজিতের নামে এক রাশ কুৎসা।

১১৮। পুরুষতান্ত্রিক সভ্যতার শ্রেষ্ঠ শহীদের নাম মা।

১১৯। গত দু-শো বছরে গবাদিপশুর অবস্থার যতোটা উন্নতি ঘটেছে নারীর অবস্থার ততোটা উন্নতি ঘটে নি।

১২০। টাকাই অধিকাংশ মানুষের একমাত্র ইন্দ্রিয়।

১২১। মৃত সিংহের থেকে জীবিত গাধাও কতো জোতির্ময় উজ্জ্বল।

১২২। মানুষ মরলে লাশ হয়সংস্কৃতি মরলে প্রথা হয়।

১২৩। আমি বেঁচে ছিলাম অন্যদের সময়ে।

১২৪। পৃথিবীর প্রধান বিশ্বাসগুলো অপবিশ্বাস মাত্র। বিশ্বাসীরা অপবিশ্বাসী।

১২৫। ঐতিহ্য বলতে এখানে লাশকেই বোঝায়। তবে লাশ জীবনকে কিছুই দিতে পারে না।

১২৬। গাধা একশো বছর বাঁচলেও সিংহ হয় না।

১২৭। আমি ঈর্ষা করি শুধু তাদের যারা আজো জন্মে নি।

১২৮। সতীচ্ছদ আরব পুরুষদের জাতীয় পতাকা।

১২৯। সবচেয়ে হাস্যকর কথা হচ্ছে একদিন আমরা কেউ থাকব না।

১৩০। পাপ কোনো অন্যায় নয়অপরাধ অন্যায়। পাপ ব্যক্তিগততাতে সমাজের বা অন্যের,
 এমনকি পাপীর নিজেরও কোনো ক্ষতি হয় নাকিন্তু অপরাধ সামাজিকতাতে উপকার হয় অপরাধীরআর ক্ষতি হয় অন্যের বা সমাজের।

১৩১। ক্ষমতায় থাকার সময় যারা সত্য প্রকাশ করতে দেয় নাক্ষমতা হারানোর পর তারা অজ্রস্য মিথ্যার প্রকাশ রোধ করতে দেয় না।

১৩২। শিশুসবুজতরুনীরা আছে বলে বেঁচে থাকা আজো আমার কাছে আপত্তিকর হয়ে উঠে নি।
১৩৩। পশু আর পাখিরাই মানবিক।

১৩৪। ক্ষমতায় যাওয়ার একটিই উপায়সমস্যা সৃষ্টি করা। সমস্যা সমাধান করে কেউ ক্ষমতায় যায় নাযায় সৃষ্টি করে।

১৩৫। পৃথিবীতে রাজনীতি থাকবেই। নইলে ওই অপদার্থ অসৎ লোভী দুষ্ট লোকগুলো কি করবে?

১৩৬। ঋষি রবীন্দ্রনাথের ছবি দেখলে বাল্যকাল থেকেই তাঁর জন্মাব্দ ১৮৬১র আগে দুটি বর্ণ যোগ করতে ইচ্ছে হয়। বর্ণ দুটি হচ্ছে খ্রিপূ।

১৩৭। এখানে সাংবাদিকতা হচ্ছে নিউজপ্রিন্ট-বলপয়েন্ট-মিথ্যার পাচঁন।

১৩৮। ফুলের জীবন বড়োই করুণ। অধিকাংশ ফুল অগোচরেই ঝরে যায়আর বাকিগুলো ঝোলে শয়তানের গলায়।

১৩৯। টেলিভিশনে জাহাজমার্কা আলকাতরার বিজ্ঞাপনটি আকর্ষনীয়তাৎপর্যপূর্ণতবে অসম্পুর্ন। বিজ্ঞাপনটিতে জালেজাহাজেটিনের চালে আলকাতরা লাগানোর উপকারিতার কথা বলা হয়কিন্তু বলা উচিত ছিলো যে জাহাজ মার্কা আলকাতরা লাগানোর উৎকৃষ্টতম স্থান হচ্ছে টেলিভিশনের পর্দা।বিশেষ করে যখন বাঙলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান দেখা যায়।

১৪০। আমাদের অধিকাংশের চরিত্র এতো নির্মল যে তার নিরপেক্ষ বর্ণনা দিলেও মনে হয় অশ্লীল গালাগাল করা হচ্ছে।

১৪১। মোল্লারা পবিত্র ধর্মকেই নষ্ট করে ফেলেছেওরা হাতে রাষ্ট্র পেলে তাকে জাহান্নাম করে তুলবে ।
১৪২। বিধাতা মৌলবাদী নয়। কে প্রার্থনা করলোকে করলো নাকে কোন তরুনীর গ্রীবার দিকে তাকালোকোন রূপসী তার রূপের কতো অংশ দেখালোএসব তাকে বিন্দুমাত্র উদ্বিগ্ন করে না। কিন্তু বিধাতার পক্ষে এতে ভীষন উদ্বিগ্ন বোধ করে ভন্ডরা।

১৪৩। মসজিদ ভাঙে ধার্মিকেরামন্দির ভাঙে ধার্মিকেরাতারপরও তারা দাবি করে তারা ধার্মিকআর যারা ভাঙাভাঙিতে নেই তারা অধার্মিক বা নাস্তিক।

১৪৪। মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে নামন্দির ভাঙলে ভগবানের কিছু যায় আসে নাযায় আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙেমন্দির ভাঙে।
১৪৫। মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতিমন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

 কিন্তু ওরা তাকে চালায় ধর্মের নামে।

১৪৬। মসজিদ ও মন্দির ভাঙার সময় একটি সত্য দীপ্ত হয়ে উঠে যে আল্লা ও ভগবান কতো নিõিয়কতো অনুপস্থিত।

১৪৭। ধার্মিক কখনোই সম্পুর্ন মানুষ নয়অনেক সময় মানুষই নয়।

১৪৮। ধর্মের কাজ মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করাতাই এক ধার্মিকের রক্তে সব সময়ই গোপনে শানানো হতে থাকে অন্য ধার্মিককে জবাই করার ছুরিকা।

১৪৯। একটি ধর্মান্ধের মুখের দিকে তাকালেই বোঝা যায় আল্লা অমন লোককে পছন্দ করতে পারে না।

১৫০। মৌলবাদ হচ্ছে আল্লার নামে শয়তানবাদ।

১৫১। শয়তানই আজকাল আল্লা আর ঈশ্বরের নাম নিচ্ছে প্রাণ ভরে। আদিম শয়তান আর যাই হোক রাজনীতিবিদ ছিলো নাকিন্তু শয়তান এখন রাজনীতি শিখেছেআল্লা আর ঈশ্বর আর জেসাসের নামে দিনরাত শ্লোগান দিচ্ছে।

১৫২। মানুষের উৎপত্তি সম্পর্কে দুটি তত্ত্ব রয়েছে : অবৈজ্ঞানিকটি অধঃপতনতত্ত্ববৈজ্ঞানিকটি বিবর্তনতত্ত্ব। অধঃপতনতত্ত্বের সার কথা মানুষ স্বর্গ থেকে অধঃপতিত। বিবর্তনতত্ত্বের সারকথা মানুষ বিবির্তনের উৎকর্ষের ফল। অধঃপতনবাদীরা অধঃপতনতত্ত্বে বিশ্বাস করেআমি যেহেতু মানুষের উৎকর্ষে বিশ্বাস করিতাই বিশ্বাস করি বিবর্তনতত্ত্বে। অধঃপতন থেকে উৎকর্ষ সব সময়ই উৎকৃষ্ট।

১৫৩। মসলামানের মুক্তি ঘটে নিকারণ তারা অতীত ও তাদের মহাপুরুষদের সম্পর্কে কোনো সত্যনিষ্ঠ আলোচনা করতে দেয় না।

১৫৪। ভাবাদর্শগত জীবন হচ্ছে বন্দি জীবন। মানুষ জীবন যাপনের জন্যে জন্মেছেভাবাদর্শ যাপনের জন্যে জন্মে নি।

১৫৫। গান্ধি দাবি করেন যে তিনি একই সাথে হিন্দুখ্রিষ্টানমুসলমানবৌদ্ধইহুদিকনফুসীয় ইত্যাদি। একে তিনি ও তাঁর অনুসারীরা মহৎ ব্যাপার বলে মনে করেছেন। কিন্তু এটা প্রতারণাও ভয়ঙ্কর ব্যাপার,-তিনি নিজেকে করে তুলেছেন সব ধরনের খারাপের সমষ্টি। এমন প্রতারণা থেকেই উৎপত্তি হয়েছে বাবরি মসজিদ উপাখ্যানের। তিনি যদি বলতেনআমি হিন্দু নইমুসলমান নইবৌদ্ধ নইইহুদি নইকনফুসীয় নইআমি মানুষতাহলে বাবরি মসজিদ উপখ্যানের সম্ভাবনা অনেক কমতো।

১৫৬। ভারতীয় সাম্প্রদায়িকতা ও মৌলবাদের আধুনিক উৎস মোহনচাঁদ করমচাঁদ গান্ধী।

১৫৭। একটি আমলা আর মন্ত্রীর সাথে পাঁচ মিনিট কাটানোর পর জীবনের প্রতি ঘেন্না ধরে গেলোতারপর একটি চড়ুইয়ের সাথে দু-মুহুর্ত কাটিয়ে জীবনকে আবার ভালবাসলাম।

১৫৮। শরীরই শ্রেষ্ঠতম সুখের আকর। গোলাপের পাপড়ির উপর লক্ষ বছর শুয়ে থেকেমধুরতম দ্রাক্ষার সুরা কোটি বছর পান করেশ্রেষ্ঠতম সঙ্গীত সহস্র বছর উপভোগ করে যতোখানি সুখ পাওয়া যায়তার চেয়ে অর্বুদগুন বেশি সুখ মেলে কয়েক মুহুর্ত শরীর মন্থন করে।

১৫৯। বিভূতিভূষনের পথের পাঁচালীর পাশে সত্যজিতের চলচিত্রটি খুবই শোচনীয় বস্তুওটি তৈরি না হলেও ক্ষতি ছিলো নাকিন্তু বিভূতিভূষন যদি পথের পাঁচালী না লিখতেনতাহলে ক্ষতি হতো সভ্যতার।

১৬০। সত্যজিত যদি ভারতরত্ন হনতবে বিভূতিভূষন বিশ্বরত্নসভ্যতারত্নকিন্তু অসভ্য প্রচারের যুগে মহৎ বিভূতিভূষণকে পৃথিবী কেনো ভারত চেনে নাচেনে গৌণ সত্যজিৎকে।

১৬১। কোন কালে এক কদর্য কাছিম দৌড়ে হারিয়েছিলো এক খরগোশকেসে গল্পে কয়েক হাজার ধরে মানুষ মুখর। তারপর খরগোশ কতো সহস্রবার হারিয়েছে কাছিমকেসে-কথা কেউ বলে না।

১৬২। সত্য একবার বলতে হয়সত্য বারবার বললে মিথ্যার মতো শোনায়। মিথ্যা বারবার বলতে হয়মিথ্যা বারবার বললে সত্য বলে মনে হয়।

১৬৩। শোনা যায় পুরোনো কালে ঘটতো নানা অলৌকিক ঘটনাতবে পুরোনো কালের অলৌকিক ঘটনাগুলো বানানো বা ভোজবাজি। প্রকৃত অলৌকিক ঘটনার কাল হচ্ছে বিশশতক। পুরোনো কালের কোনো মোজেজ লাঠিকে সাপ বানাতেবা সমুদ্রের উপর সড়ক তৈরি করতে পারতেন-ক্ষণিকের জন্যে। ওগুলো নিম্নমানের যাদু। সত্য স্থায়ী অলৌকিকতা সৃষ্টি করতে পেরেছে শুধু বিশশতকের বিজ্ঞান। বিদুৎবিমানটেলিভিশনকম্পিউটারনভোযানএমনকি সামান্য শেলাইকলটিও অতীতের যে কোন অলৌকিক ঘটনার চেয়ে অনেক বেশি অলৌকিক। বিজ্ঞান অলৌকিকতাকে সত্যে পরিণত করেছে বলে গাধাও তাতে বিষ্মিত হয় নাকিন্তু পুরোনো তুচ্ছ অলৌকিকতার কথায় সবাই বিহ্বল হয়ে উঠে।

১৬৪। পুরোনো কালের মানুষ যদি দৈবাৎ একটি টেলিভিশনের সামনে এসে পড়তোতাহলে তাকে দেবতা মনে করে পুজো করতো। আজো সেই পুজো চলতো।

১৬৫। আজকালকার আধিকাংশ পি এইচ ডি অভিসন্দর্ভই আশার আলো জ্বালায়মনে হয় এখানেই নিহিত আমাদের শিক্ষাসমস্যা সমাধানের বীজ। প্রথম বর্ষ অনার্স শ্রেনীতেই এখন পি এইচ ডি কোর্স চালু করা সম্ভবএতে ছাত্ররা আড়াই বছরে একটি ডক্টরেট ডিগ্রি পেতে পারে। এখানকার অধিকাংশ ডক্টরেটই øাতক পূর্ব ডক্টরেটঅদূর ভবিষ্যতে উচ্চমাধ্যমিক ডক্টরেটও পাওয়া যাবে।

১৬৬। পৃথিবীতে যতোদিন অন্তত একজনও প্রথাবিরোধী মানুষ থাকবেততোদিন পৃথিবী মানুষের।



    পোস্টটি যিনি লিখেছেন




মন্তব্যসমূহ