মানবতাবাদী শিক্ষা ও বিশ্বে শান্তির সন্ধানে বিশ্বের বিজ্ঞানী ও সমজবিজ্ঞানীদের আবিস্কৃত নতুন এক শিক্ষাব্যবস্থা !
মানবতাবাদী শিক্ষা
ও বিশ্বে শান্তির
সন্ধানে বিশ্বের বিজ্ঞানী ও সমজবিজ্ঞানীদের আবিস্কৃত নতুন এক শিক্ষাব্যবস্থা !
বর্তমানে পাশ্চাত্যে
Integrated বা Holistic Education ( পূর্ণাঙ্গ শিক্ষাব্যবস্থা)
নামক একটি নূতন এবং বিজ্ঞান ভিত্তিক ( আবিস্কারকদের মতে )শিক্ষা কর্যক্রমের প্রচার এবং প্রচলন
শুরুকরা হয়েছে ৷ যাকে পাশ্চাত্যের কেউ কেউ এই শিক্ষার ধারাকে শিক্ষার
ক্ষেত্রে New Age বা নবযুগের সূচনা বলে অবিহিত করতে আগ্রহী !
প্রাচীন কালে প্রাচ্যের
সভ্যতায় পৌরাণিক ও আধ্যাত্মিক
জ্ঞান এবং জাগতিক
প্রচলিত জ্ঞানকে মানব
শিক্ষার একটি অন্যতম
এবং অবিচ্ছিন্ন অংশ
বা উপাদান হিসেবে গণ্য
করা হত ৷ বর্তমানে পশ্চাত্যে
এর গুরুত্ব ও
চাহিদা বেড়েছে ৷ যাকে অনেকটা
মিথ ও মিথোজ এব সম্বন্নয় সাধন
করে নতূন এক
শিক্ষা ব্যবস্থার প্রবর্তন
বলা যায় ৷
বর্তমানে সমাজবিজ্ঞানীদের অনেকেই
আধ্যাত্মিক বিশ্বাস মানব
সমাজে কী কারণে এবং কীভাবে সমাজে
প্রতিষ্ঠা লাভ করেছিল তা
অনুসন্ধান করছেন ৷ এই অনুসন্ধানে সমাজবিজ্ঞানীরা জানতে
পেরেছেন যে , প্রাচীন
আধ্যাত্মিক জ্ঞান মানুষকে
উচ্চতর এক আদর্শের
স্তরে নিয়ে যেত ৷ যার প্রতিফলন
মানব সমাজে প্রতিষ্ঠিত হয়ে মানুষকে সমাজজীবনে
মানবতাবাদী আদর্শে রূপান্তরিত করে
সমাজকে হিংসা ও
অনধিকারচর্চা এবং লোভ মোহ ইত্যাদি
থেকে মুক্ত রাখত ৷
তাই
সমাজবিজ্ঞানীরা বর্তমান বিশ্বের
অস্থিরতার ( বর্বরতা ও
যুদ্ধবিগ্রহের ) কারন অনুসন্ধান করে দেখেছেন যে , মানুষ যখন
উচ্চতর ভাবে আদর্শচ্যুত হয় , তখনি
সামাজিক ন্যায় প্রতিষ্ঠা এবং মানব
প্রেম ও জ্ঞানের
পরিবর্তে সমাজে হিংসা , বিদ্বেষ , লোভ ও
অজ্ঞতা ঐ স্থান দখল
করে নেয় ৷
সমাজবিজ্ঞানীদের মতে
বর্তমান বিশ্বের সামাজিক
হিংস্রতা , যুদ্ধ ইত্যাদির উৎপত্তি
এই কারণে জন্ম
নিয়েছে ৷ তাই অধিকাংশ ক্ষেত্রেই
দেখা যায় যে লোভে
লিপ্ত আর অস্ত্রবলে সংগঠিত দল বা দেশ অন্য দেশ বা
অন্যের সম্পদ অন্যায়ভাবে
দখল , লুণ্ঠন ও নিয়ন্ত্রণ
করছে , অন্য একটি কারণ বা ভিন্নতাকে
পুঁজি করে ৷
কারণ , ভিন্নতাকে পুঁজি
করতে পারলে তখন ভিন্ন জাতি , ধর্ম
, বর্ণ , ও শ্রেণীর ওপর আঘাত
হানা সহজতর হয় ৷ বিশ্বের
মানবজাতি এক মাকড়সার
জালের মতো , তার একটি জালের কিছু অংশ
ছিঁড়লে সম্পূর্ণ জালটাই
বিনষ্ট হয়ে পড়ে ৷ অর্থাৎ বিশ্বের মানবজাতি একই
সূত্রে গাঁথা এবং মানবজাতির
ভাগ্য অঙ্গাঙ্গীভাবে জড়িত ৷ কিত্তু
লোভের বশবর্তী হয়ে
অজ্ঞ মানুষ ভুলে
যায় ঐ মহাসত্য
ও সুগভীর উপলব্ধিকে ৷
সমাজবিজ্ঞানীরা মনে করেন
, ঐ ভিন্নতাই হচ্ছে মানবজীবনের একটি
স্বাভাবিক প্রক্রিয়া যা একে
অন্যকে জানার এবং জ্ঞান
আহরণের বৈচিত্র্যপূর্ণ একটি মাধ্যম ৷ এই মাধ্যমকেই বর্তমানে ব্যবহার
করা হচ্ছে একে অন্যের
বিরুদ্ধে ৷
তাই অজ্ঞতার
অন্ধকারে নিমজ্জিত মানুষ , তার
মনুষ্যত্বের পরিচয়কে অবলুপ্ত
করে আঁকড়ে ধরেছে তার স্থুল
পরিচয়কে ৷ নিজ জাতি , ধর্ম ,বর্ণ ,শ্রেণী , পেশা , পদ ও পদবির মধ্যে
নিজকে সীমাবদ্ধ রেখে সে
বিচ্ছিন্ন করে ফেলেছে তাকে সমাজ ও বৃহত্তর মানবগোষ্ঠী
থেকে ৷
ফলে রাষ্ট্রের
বিভিন্ন চালিকা শক্তিগুলোকে অহংবোধে নিমজ্জিত দল ও প্রতিষ্ঠানগুলো
, একে ব্যবহার করে
থাকে অন্যের বিরুদ্ধে
অপপ্রচারণা ও বিদ্বেষ
ছড়ানোর কাজে ৷ গণমাধ্যম ও গণশিক্ষা
ব্যবস্থাকে ব্যবহার করা হয়
অপপ্রচারণা ও নিয়ন্ত্রিত তথ্য
ও অর্ধসত্য ও একপেশে তথ্য প্রচার ও সমাজে
বিদ্বেষ ছড়ানোর কাজে ৷ এই
ধরনের কুশিক্ষা , অপশিক্ষা ও বিদ্বেষপূর্ণ
অপপ্রচারণার কলুষিত এই
সুস্কৃতি পূর্বের নিরক্ষতা ও অশিক্ষার অভিশাপের চেয়েও অধিকতর অভিশপ্ত ৷
বর্তমানে দেখা
যাচ্ছে হিংসা , বিদ্বেষ , নির্যাতন
, নিপীড়ন ও যুদ্ধ বিগ্রহের একমাত্র
কারণ ধর্ম বা ধর্মকে
ব্যবহারের রাজনৈতিক কারণ নয় ৷ এর
জন্যে জাতিসত্তা ও মুনাফালোভী
কর্পোরেট বাণিজ্যিক স্বার্থ ও ক্ষেত্রবিশেষে অজ্ঞতাও ও এর অন্যতম আর একটি
কারণ ৷
তাই বিশ্লেষকরা
বলেন মানুষ যখন
তার ইগো-অহংবোধকে নিয়ন্ত্রন
করে বসবাসে অভ্যস্ত ছিল তখন সমাজে শান্তি ও সম্প্রীতি
প্রতিষ্ঠিত ছিল ৷ আর যখনই
সমাজে মানুষের অহংবোধ
অনিয়ন্ত্রিত হয়ে গেল , তখনই সমাজে
সৃষ্টি হয়েছে সংঘাত , সন্ত্রাস ও
সংঘর্ষ ৷ ফলে অহংবোধ আচ্ছন্ন
ক্ষুদ্র স্বার্থান্বেষী মানুয় অন্যের
অধিকার হরণ করছে মিথ্যার আশ্রয় নিয়ে
৷ এই ভাবেই ধীরে
ধীরে একটি দেশের গোটা
জাতির দৃষ্টিভঙ্গি ও মানসিকতা পরিবর্তিত
হতে হতে থাকে ৷
বিজ্ঞানীরা সম্পতি
আবিস্কার করেছেন মানবদেহের একটি হরমন , নিউরো
পেপটাইড মলিকিউলের কার্যবিধি ৷
এই মলিকিউলের আর একটি নাম হলো মেসেঞ্জার বা
সংবাদ-বাহক মলিকিউল ৷ এই মেসেঞ্জার
মলিকিউল মানুষের প্রত্যেক চিন্তাকে
ছড়িয়ে দেয় মানুষের মধ্যে থাকা সক্রিয়
একশো ট্রিলিয়ন জীবকোষের
মধ্যে ৷ ফলে মানুষের প্রতিটি চিন্তা অনুযায়ী তার
দেহের ভেতর এর প্রতিক্রিয়া ঘটতে
থাকে ৷ তাই ক্রোধ ,বিদ্বেষ , লোভ .
হিংসা প্রভৃতি নেতিবাচক চিন্তা , এমনকি অত্যাধিক
চিন্তার ফলে Adrenaline হরমন অধিক
পরিমানে নিঃসৃত হয়ে মানুষের
শরীরের ভারসাম্য বিনষ্ট
করে দেয় ৷ এই কারণে মানুষের
শরীর ও মনে নানা
রোগ ও জটিলতা
বৃদ্ধি পায় ৷ তখন এই
মানুষগুলোর জীবন অতৃপ্তি
ও অশান্তিতে ক্লিষ্ট
হয়ে পড়ে প্রর্যাপ্ত ভোগ-বিলাসের
মধ্যে বসবাস করতে থাকলেও ৷
অন্যদিকে মানব প্রেম
এবং সমাজ ও মানুষের জন্যে দয়াপূর্ণ
চিন্তা করতে পারলে একজন মানুষের
শরীরে Endorphine , Serotenine , Gaba জাতিয় সুখ-প্রদানকারী হরমোনের
আধিক্য পরিলক্ষিত হয় ৷ এর ফলে ঐ
মানুষের শরীরে রোগ
প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায় ৷ এই রকম চিন্তাধারায় অভ্যস্ত একজন মানুষের সম্পদের প্রাচুর্য না থাকলেও ঐ ধারার চিন্তাশীল
মানুষেরা বাস্তবিক অর্থে একজন সুখি ও পরিতৃপ্ত মানুষে পরিণত হয় ৷
উপরে উল্লেখিত
কারণে , মানব সমাজে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে এবং মানবাধিকার
লঙ্ঘনকে প্রতিরোধের জন্য একটি শক্ত হাতিয়ার
হলো সমাজের সর্বস্তরে ন্যায় ও
শান্তিধর্মী শিক্ষাব্যবস্থার প্রচলন ঘটানো ৷
তাই মানুষের কাছে ও সমাজে সকল ধর্ম ও সংস্কৃতি হতে ন্যায় ও সহনশীলতা ও শান্তিপূর্ণ
সহবস্থানের উদাহরণগুলো তুলে ধরতে
হবে ৷ যেন দেশ ও জাতি খুঁজে পায় তার আত্মবিশ্বাস ও গৌরব এবং প্রগতির সুগম
পথ ৷ যে দল বা রাষ্ট্র বর্বরতা করেছে এবং যে
দল বা রাষ্ট্র বর্বরতার শিকার হয়েছে , উভয়
দলের বা রাষ্ট্রের নতুন প্রজন্ম যাদের
হাতে রয়েছে জাতির ভবিষ্যৎ তারা যেন বর্তমান
মানুসিক গ্লানিমূলক পাপ কাজ থেকে মুক্ত হয়ে প্রগতির ও শান্তির পথে
নব যাত্রা শুরু করতে পারে তার জন্যে পশ্চাত্যে সৃষ্টি করা হচ্ছে Integrated বা
Holistic New Age Education বা মানুষ ও মানব সমাজের জন্যে একটি সম্পূর্ণ
পূর্ণাঙ্গ শিক্ষাব্যবস্থা ৷বিশ্বের
প্রত্যেক দেশেই এই শিক্ষাব্যবস্থার
বিস্তার ঘটানো এখন সচেতন নাগরিকদের
অবশ্য কর্তব্য কাজ হিসেবে বিবেচনা
করা উচিত ৷
(সূত্র;-ওয়াশিংটন পোস্টে
সীমা ওয়ালীর একটি বক্তবের আলোকে শারমিন আহমদের একটি লিখার অনুকরণ করে এই লেখাটি
তৈরি করা হয়েছে , এই লিখাটি পারমিন আহমেদ লিখেছেন তার রচিত বই ‘ তাজউদ্দিন আহমদ নেতা ও পিতা বইটিতে ৷ আর Holistic Education এর
কিছু তথ্যাদি যুক্ত করা হয়েছে ইনটারনেট থেকে অরিজিন্যাল অবস্থায় )
‘
‘
Some more information …
Holistic
education
From
Wikipedia, the free encyclopedia
Holistic education
Holistic education is a
philosophy of education based on the premise that each person finds identity,
meaning, and purpose in life through connections to the community, to the
natural world, and to humanitarian values such as compassion and peace.
Holistic education aims to call forth from people an intrinsic reverence for
life and a passionate love of learning. This is the definition given by Ron
Miller, founder of the journal Holistic
Education Review (now entitled Encoggunter:
Education for Meaning and Social Justice).
The term
holistic education is often used to refer to the more democratic and humanistic
types of alternative education. Robin Ann Martin (2003) describes this
further by stating, “At its most general level, what distinguishes holistic
education from other forms of education are its goals, its attention to
experiential learning, and the significance that it places on relationships and
primary human values within the learning environment.”
Holism is the idea that all the properties of
a given system in any field of study cannot be determined or explained by the
sum of its component parts. Instead, the system as a whole determines how its
parts behave. A holistic way of thinking tries to encompass and integrate
multiple layers of meaning and experience rather than defining human
possibilities narrowly.
Holistic education
Throughout the 200-year history of
public schooling, a widely scattered group of critics have pointed out that the
education of young human beings should involve much more than simply molding
them into future workers or citizens. The Swiss humanitarian Johann Pestalozzi, the American Transcendentalists,Thoreau, Emerson and Alcott, the founders
of “progressive” education – Francis Parker and John Dewey — and pioneers such as Maria Montessoriand Rudolf Steiner, among others, all insisted that education
should be understood as the art of cultivating the moral, emotional, physical,
psychological and spiritual dimensions of the developing child. During the
1970s, an emerging body of literature in science, philosophy and cultural
history provided an overarching concept to describe this way of understanding
education — a perspective known as holism.
A holistic way of thinking seeks to
encompass and integrate multiple layers of meaning and experience rather than
defining human possibilities narrowly. Every child is more than a future
employee; every person’s intelligence and abilities are far more complex than
his or her scores on standardized tests.
Holistic
education is based on the premise that each person finds identity, meaning, and
purpose in life through connections to the community, to the natural world, and
to spiritual values such as compassion and peace. Holistic education aims to
call forth from people an intrinsic reverence for life and a passionate love of
learning. This is done, not through an academic “curriculum” that condenses the
world into instructional packages, but through direct engagement with the
environment. Holistic education nurtures a sense of wonder.
Montessori, for example, spoke of “cosmic” education: Help
the person feel part of the wholeness of the universe, and learning will
naturally be enchanted and inviting. There is no one best way to accomplish this
goal, there are many paths of learning and
the holistic educator values them all; what is appropriate for some children
and adults, in some situations, in some historical and social contexts, may not
be best for others. The art of holistic education lies in its responsiveness to
the diverse learning styles and needs of evolving human beings.
This attitude toward teaching and
learning inspires many home-schooling families as well as educators in public
and alternative schools. While few public schools are entirely committed to
holistic principles, many teachers try hard to put many of these ideas into
practice. By fostering collaboration rather than competition in classrooms,
teachers help young people feel connected.
By using real-life experiences,
current events, the dramatic arts and other lively sources of knowledge in
place of textbook information, teachers can kindle the love of learning. By
encouraging reflection and questioning rather than passive memorization of
“facts,” teachers keep alive the “flame of intelligence” that is so much more
than abstract problem-solving skill. By accommodating differences and refusing
to label children, for example, as “learning disabled” or “hyperactive,”
teachers bring out the unique gifts contained within each child’s spirit. (
source – internate )
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন